| |
               

মূল পাতা রাজনীতি অন্যান্য ১৪ মার্কিন কংগ্রেসম্যানের চিঠি, রাষ্ট্রের জন্য ভয়ঙ্কর বার্তা : জেএসডি 


১৪ মার্কিন কংগ্রেসম্যানের চিঠি, রাষ্ট্রের জন্য ভয়ঙ্কর বার্তা : জেএসডি 


রহমত নিউজ ডেস্ক     02 August, 2023     12:59 PM    


জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে বাংলাদেশের সদস্যপদ স্থগিত রাখাসহ ৩ দফা দাবিতে- জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে দেয়া ১৪ কংগ্রেসম্যানের চিঠি মূলত, সরকারের 'অপশাসনের ফলশ্রুতি' উল্লেখ করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন। মঙ্গলবার (১ আগস্ট) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তারা এসব কথা বলেন।

তারা বলেন, রাষ্ট্রের ভয়ংকর সংকট আসন্ন। সরকারের অতিমাত্রায় ক্ষমতার লোভ, রাষ্ট্রের ভয়াবহ সংকট উপলব্ধি করতে ব্যর্থ হচ্ছে। এই সরকারের অগণতান্ত্রিক শাসন পদ্ধতি অব্যাহত থাকলে রাষ্ট্র উঁচু মাত্রার ঝুঁকিতে পড়বে। ১৪ জন মার্কিন কংগ্রেসম্যান কর্তৃক যে দাবি আন্তর্জাতিক পরিমন্ডলে উত্থাপিত হওয়ার মাধ্যমে এক দিকে ক্ষমতাসীন অবৈধ সরকারের অগণতান্ত্রিক শাসনের বৈশিষ্ট্য শনাক্ত হয়েছে অন্যদিকে গণতান্ত্রিক ও শাসনতান্ত্রিক শাসন ব্যবস্থা পুনর্বহাল না হলে যে, রাষ্ট্র অনিবার্য বিপর্যয়ের মুখে পড়বে সে ভয়ঙ্কর বার্তা প্রদান করেছে।

তারা আরো বলেন, রাষ্ট্রের এই সংকট একদিনে সূচনা হয়নি বা নাটকীয়ভাবেও হয়নি। দীর্ঘদিন যাবৎ সরকার গণতন্ত্র এবং মানবাধিকার লঙ্ঘন করে কর্তৃত্ববাদী হওয়াটাকে সম্মানজনক মনে করেছে। ফলে বাংলাদেশ বিশ্বব্যাপী অগণতান্ত্রিক ও মানবাধিকার লঙ্ঘনকারী একনায়কতান্ত্রিক রাষ্ট্র হিসেবে চিহ্নিত হয়েছে। বৈধতার সংকট এবং গণতন্ত্রকে অনুপস্থিত করার কারণে আজকে বৈশ্বিক পরিমন্ডলে বাংলাদেশকে নিয়ে এই ধরনের এজেন্ডা তৈরির সুযোগ করে দেয়া হয়েছে। সরকারের অপশাসনে রাষ্ট্রীয় বাহিনীর সুনাম এবং মর্যাদা ক্ষুন্ন হচ্ছে। এসব কার্যাবলী রাষ্ট্রের মর্যাদাকে তলানিতে নিয়ে গেছে। সুতরাং ক্ষমতাসীন অবৈধ সরকারের পতনের মধ্য দিয়ে গণতান্ত্রিক শাসন ব্যবস্থা পুনর্বহাল করে, সংকটের নিরসন ও রাষ্ট্রীয় মর্যাদা পুনরুদ্ধার করা অনিবার্য হয়ে পড়েছে।